1965 সালে ভারত পাকিস্তানের যুদ্ধ স্থায়ী হয়েছিল কত দিন

পাশাপাশি দুটি দেশ ভারত ও পাকিস্তান। কিন্তু এ দুটি দেশের মধ্যে কোন বন্ধুত্ব সম্পর্ক নেই। প্রতিনিয়ত দুটি দেশের মধ্যে যুদ্ধ লেগেই থাকে। ইতিহাস থেকে লক্ষ্য করলে দেখা যায় কোন সময় এই দুটি দেশের মধ্যে বন্ধুত্ব সম্পর্ক হয়নি প্রতিনিয়ত কোন না কোন বিষয় নিয়ে যুদ্ধ লেগেছে। এ দুটি দেশের যুদ্ধ নিয়ে অনেকের মনে অনেক প্রশ্ন মাথায় ঘুরপাক খায় তাই অনেকেই গুগলসহ ইন্টারনেটের বিভিন্ন জায়গায় নানান ধরনের প্রশ্নের উত্তর খুঁজেন তার মধ্যে হাজার 1965 সালে ভারত পাকিস্তানের যুদ্ধ স্থায়ী হয়েছিল কত দিন এ প্রশ্নের উত্তরটি জানতে চাচ্ছেন। আমরা আমাদের আজকের এই আর্টিকেলটিতে আপনাদের সুবিধার জন্য এ প্রশ্নের উত্তরটি জানিয়ে দিব চলুন তাহলে দেখে নেয়া যাক ১৯৬৫ সালে ভারত পাকিস্তানের যুদ্ধ কতদিন স্থায়ী ছিল।

প্রতিবেশী দুটি দেশ ভারত ও পাকিস্তান। কিন্তু দুই দেশের মধ্যে উত্তেজনা এটা নতুন কিছু নয়। প্রতিনিয়ত কোন না কোন বিষয় নিয়ে দুই দেশের মধ্যে যুদ্ধ লেগেই থাকে। দেশ বিভাগের পর দুটি দেশের মধ্যে উত্তেজনা প্রতিনিয়ত চলতে থাকে। তিনটি বিদ্যমান ঘটনার কারণে ১৯৬৫ সালে সেপ্টেম্বর মাসে ভারত পাকিস্তানের যুদ্ধটি শুরু হয়েছিল। এই যুদ্ধটি প্রায় এক বছর ধরে চলতে থাকে। এ দুটি দেশের মধ্যে যুদ্ধের অন্যতম কারণ হিসেবে একটি কারণ সেটা হলো কাশ্মীর দখল নিয়ে। ১৯৬৫ সালের তিনটি কারণের মধ্যে কাশ্মীর দখল এটা ছিল অন্যতম একটি ঘটনা।

আপনারা যারা 1965 সালে ভারত পাকিস্তানের যুদ্ধ স্থায়ী হয়েছিল কত দিন এই প্রশ্নের উত্তরটি জানতে চাচ্ছিলেন আমরা আমাদের আজকের আর্টিকেলটিতে এ প্রশ্নের উত্তরটি জানিয়ে দিলাম। আপনারা আমাদের ওয়েবসাইটে এসে আপনাদের এই কাঙ্ক্ষিত প্রশ্ন উত্তর টি জেনে নিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *