গুণিতক কাকে বলে

অংক করতে হলে বা অংক শিখতে হলে আমাদের অবশ্যই গুণিতক কি এটা শেখার প্রয়োজন আছে। তাই গনিতক শিখতে হলে আমাদের নামতা শিখতে হবে তারও আগে। নামতা না পারলে অবশ্যই গুণিতক এবং গুণনীয়ক কি সেটা আমরা অবশ্যই বুঝতে পারব না। গুণ অংক করার জন্য আমাদের নামতা জানতে হয়। নামতা না জানলে যেমন গুণ অংক করা যাবে না তেমনিভাবে গুণিতক কত সেটা জানতে হলেও আমাদের অবশ্যই নামতা জানতে হবে। তাই সাধারণভাবে বলা যেতে পারে,কোন সংখ্যার গুণই হলো ওই সংখ্যার গণিতক বলা হয়। অর্থাৎ এটা বলা যেতে পারে যে ওই সংখ্যার একগুণ দুই গুন তিন গুন সব ই হলো সংখ্যাটির গুনিতক। লসাগু এবং গসাগু অংক করার জন্য আমাদের গুণিতকের এবং গুণনীয়ক এর প্রয়োজন হয়ে পড়ে।

তাই গণিতের জন্য গুনিতক এবং গুণনীয়ক শেখা আমাদের জন্য অত্যন্ত প্রয়োজনীয় একটি নিয়ম। নিয়ম অনুসারে লসাগু গসাগু অংক করার জন্য আমাদের এখন জানতে হবে গুণিতক কাকে বলে এবং গুণনীয়ক কাকে বলে। এই গুণিতক এবং গুণনীয়ক আমরা যদি না জানি তাহলে লসাগু এবং গসাগু অংকগুলি করতে পারব না কোন ভাবেই। লসাগু এর পূর্ণ রূপ হচ্ছে লঘিষ্ঠ সাধারন গুনিতক এবং গসাগু এর পূর্ণরূপ হচ্ছে গরিষ্ঠ সাধারন গুণনীয়ক। তাহলে নামের মধ্যেই দেখা যাচ্ছে যে লসাগু এবং গসাগু অংক করার জন্য আমাদের অবশ্যই গুণিতক এবং গুণনীয়ক আগে শিখতেই হবে। আপনারা আমাদের ওয়েবসাইটটি ভিজিট করবেন কারণ আমাদের ওয়েবসাইটে গণিত বিজ্ঞান ইংরেজি সহ সকল বিষয়ের প্রশ্নের উত্তরগুলি আমরা আমাদের ওয়েবসাইটে দিয়ে থাকি।

তাই আপনাদের যদি কোন প্রশ্নের উত্তরের প্রয়োজন হয় তাহলে আমাদের ওয়েবসাইটটি ভিজিট করে যেতে পারবেন। আমাদের ওয়েবসাইটের প্রশ্নের উত্তরগুলি আপনারা প্রয়োজনে ডাউনলোড করে নিতে পারবেন। আমাদের ওয়েবসাইটের প্রশ্নের উত্তরগুলি ডাউনলোড করে নিতে কোন ধরনের এক্সট্রা চার্জের প্রয়োজন হয় না। আমাদের যেকোনো সংখ্যার লসাগু বের করতে বললে সংখ্যা গুলি কে প্রথমে ভাগ করতে হবে যেটি দিয়ে অংক গুলোকে ভাগ করা যাবে সেই সংখ্যা দ্বারা। এভাবে সংখ্যাগুলোকে যতবার ভাগ করা যাবে ততগুলো ততবার ভাগ করে নিয়ে তারপরে ভাগ করা কৃত সংখ্যা গুলি কে গুন করে যেটি পাওয়া যাবে সেটিকেই লসাগু বলবে।

যেহেতু আজ আমাদের দেখাতে হবে গুনিতক কাকে বলে? তাহলে চলুন দেখা যাক গুণিতক কি এবং গুণিতক কাকে বলে। আমরা পূর্বেই আলোচনা করেছি যে কোন সংখ্যার যত দিয়ে গুণ করা হবে তাকে ওই সংখ্যার গুনিতক বলে। যেমন ৫×১=৫, ৫×২=১০, ৫×৩=১৫, তাহলে এখানে আমরা বলতে পারি যে ৫ এর গুণিতক সম্মুহ ৫,১০, এবং ১৫। আরো ভালো করে বললে বলা যাবে যে
গুণিতক: কোন সংখ্যার সঙ্গে যে কোন পূর্ণ সংখ্যার গুণফলকে ওই সংখ্যার গুণিতক বলে।

উদাহরণস্বরূপ বলা যেতে পারে ৩ এর গুণিতকগুলো হলো ৩, ৬, ৯, ১২, ১৫…ইত্যাদি। আমরা আরো সহজ ভাবে বলতে পারি যে গুণিতক হলো পূর্ণসংখ্যার নামতা। তাহলে গুণিতক গুলি বের করা আমরা দেখে নিলাম। এ ধরনের গুণিতক যদি আরও বের করতে বলে তাহলে আমাদের আর কোন ধরনের অসুবিধা হবে না। এবং যদি লসাগু এবং গসাগু নির্ণয় করতে বলে তাহলেও আমাদের আর সমস্যা হবার কথা নয় কারণ আমরা গুণিতক এবং গুণনীয়ক কি এইগুলি শিখে ফেলেছি।

তাই আমরা বলতে পারি লসাগু এবং গসাগু নির্ণয় করতে হলে আমাদের অবশ্যই গুননীয়ক এবং গুণিতক সম্পর্কে জ্ঞান রাখার প্রয়োজন হয়ে পড়েছিল তাই আমরা গুনিতক এবং গুণনীয়ক কি সে সম্পর্কে এতক্ষণে জেনে নিলাম এবং লসাগু গসাগু নির্ণয় করার পদ্ধতি ও শিখে নিলাম। তাই আমরা বলতে পারি আপনাদের প্রয়োজনের জন্যই আমাদের ওয়েবসাইটটি আপনারা ভিজিট করবেন এবং দেখে নিবেন প্রয়োজনীয় তথ্যগুলি বা আপনার প্রশ্নের উত্তরগুলি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *