Parts of Speech কাকে বলে? কত প্রকার ও কি কি উদাহরণসহ

ইংরেজিতে parts of Speech ৮ প্রকার। এগুলি হল-Noun, Pronoun, Adjective, Verb, Adverb, Preposition, Conjunction,& Interjection. বাংলায় বললে বিশেষ্য সর্বনাম বিশেষণ ক্রিয়া ভাব বিশেষণ পদান্বয় অব্যয় সমুচ্চয় অব্যয় এবং আবেগ সূচক অব্যয়। এখন আমরা দেখে নেই এগুলো কাকে বলে উদাহরণসহ।
1.Noun: যেword দ্বারা কোন কিছুর নামকে বুঝায় তাকে Noun বলে। Dhaka is the capital of Bangladesh. এখানে ঢাকা স্থানের নাম বসায়। তাই ঢাকা Noun. অর্থাৎ যে পদ দ্বারা ব্যক্তি বস্তু প্রাণীজাতি সমষ্টি স্থান কাল পদার্থ ভাবকর্ম বা গুণের নাম বোঝায় তাকেই বিশেষ্য পদ বলে। উদাহরণ-রহিম আগামীকাল ঢাকা যাবে। এখানে রহিম হলো বিশেষ্য পদ।

2.Pronoun: Noun এর পরিবর্তে যে সকল ward ব্যবহৃত হয় তাকে Pronoun বলে। Pro শব্দের অর্থ পরিবর্তে বা সমতুল্য। সুতরাং Pronoun শব্দের অর্থ হলো Noun পরিবর্তে বা Noun সমতুল্য। I, we, you they, he, she it ইত্যাদি Pronoun. Asad is a good boy. He goes to school daily.
3. Verb word দ্বারা কোনো কাজ করা বুঝায় তাকে Verb বলে। They play football. উপরের Sentence টিতে play যারা কাজ করা বুঝায়। তাই play শব্দটি Verb
4. Adjective: যে word দ্বারা Noun বা Noun- equivalent এর দোষ,গুণ, অবস্থা, সংখ্যা, পরিমাণ ইত্যাদি প্রকাশ পায় তাকে Adjective বলে। good, bad, ill, red, one, two, much, many adjective.
He is a rich man. This is a blue pen. He has much money.
উপরের Sentence গুলোতে rich শব্দটি lie (Pronoun) টির অবস্থা প্রকাশ করে; blue – pen (Noun) কলমটি কেমন তা প্রকাশ করে। কী পরিমাণ টাকা আছে তা নির্দেশ করে। তাই rich, blue. much Adjective.

5. Adverb: যে word দ্বারা Noun বা Pronoun ব্যতীত Verb, Adjective অথবা অন্যAdverb এমন কি কোন Sentence অথবা যেকোনো Parts of Speech কে নির্দেশ করে তাকে Adverb বলে। He walks slowly. You are very sad. এখানে ১ম Sentence-এ slowly শব্দটি সে কেমন করে হাঁটে তা নির্দেশ করে। অর্থাৎ তা “walk Verb-কে modify করে। তাই slowly Adverb.
দ্বিতীয় Sentence A very শব্দটি তুমি কী পরিমাণ sad তা নির্দেশ করে অর্থাৎ very এখানে sad Adjective-কে modify very-Sentenced Adverb.
6.Preposition: যে word কোনো Noun বা Pronoun-এর পূর্বে বসে সে Noun বা Pronoun-এর সঙ্গে Sentence-এর অন্তর্গত অপর কোনো word-এর সম্পর্ক প্রকাশ করে তাকে Preposition (pre-পূর্বে, position- অবস্থান) বলে। The book is on the table.
এই Sentence-এ on শব্দটি book ও table-এ Noun দু’টির সাথে সম্পর্ক স্থাপন করে। উল্লেখ্য এখানে “on” শব্দটি বাদ দিলে Sentence-টির কোন অর্থ হয় না।

7.Conjunction: যে word দুই বা ততোধিক word, Phrase বা Clause-এর মধ্যে সংযোগ স্থাপন করে তাকে
Conjunction বলে। Jamal and Kamal are two brothers.
এ Sentence and” শব্দটি Jamal Kamal-কে যুক্ত করে। উল্লেখ্য and শব্দটি বাদ দিলে Jamal ও Kamal এর মধ্যে কোন সংযোগ থাকে না। তাই and conjunction.
8. Interjection : মে wors মনের আকস্মিক ভাবাবেগ প্রকাশ করে তাকে Interjection বলে।
Alas! I am undone. এখানে Alas! দ্বারা দুঃখের আকস্মিক ভাবাবেগ প্রকাশ করেছে, তাই “Alas” interjectio.
তাহলে এখন দেখা যাক Parts of Speech কাকে বলে?
ইংরেজি ভাষায় কোন Sentence এ ব্যবহৃত প্রতিটি word ই ভিন্ন ভিন্ন কাজ সম্পন্ন করে থাকে। এ কাজ অনুযায়ী সেনটেন্স এ ব্যবহৃত ওয়ার্ডগুলোকে যে ভিন্ন ভিন্ন শ্রেণীতে ভাগ করা হয় তাদেরকেই পার্টস অফ পিস বলে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *