নেলসন ম্যান্ডেলা কত সালে বাংলাদেশে আসেন

নেলসন ম্যান্ডেলা ছিলেন বিশ্বের সবচেয়ে জনপ্রিয় এবং আকর্ষণীয় রাষ্ট্র নায়কদের মধ্যে একজন। দক্ষিণ আফ্রিকার বর্ণবাদের অবসান ঘটে বহু ভিত্তিক গণতন্ত্র প্রতিষ্ঠায় তার অবদান ছিল গুরুত্বপূর্ণ। দক্ষিণ আফ্রিকার প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন নেলসন ম্যান্ডেলা। তার পর থেকেই দক্ষিণ আফ্রিকার সকল ক্ষেত্রে বিশাল এক পরিবর্তন এসেছিল।এই পরিবর্তনের পেছনে সবচেয়ে বড় ভূমিকা রেখেছিলেন নেলসন ম্যান্ডেলা। শুধু দক্ষিণ আফ্রিকায় নয়, বিশ্বের বিভিন্ন দেশে শান্তি প্রতিষ্ঠায়ও তিনি ভূমিকা রাখেন।
১৯৯৩ সালে তাঁকে শান্তির জন্য নোবেল পুরস্কার দেয়া হয়।

আপনারা যারা এই মহান নেতা বাংলাদেশের কবে কখন এসেছিল এই প্রশ্নের উত্তরটি সম্পর্কে জানতে বেশ আগ্রহী তাদের জন্য আমাদের আজকের এই আর্টিকেলটিতে এই প্রসঙ্গে জানিয়ে দিব। আপনারা এ প্রশ্নের উত্তরটি জানতে হলে আমাদের আজকের আর্টিকেলটি একটু মনোযোগ সহকারে পড়ুন আর দেখে নিন আপনার প্রশ্নর সঠিক উত্তরটি

বাংলাদেশের স্বাধীনতার রজত জয়ন্তী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে দক্ষিণ আফ্রিকার তৎকালীন প্রেসিডেন্ট নেলসন ম্যান্ডেলা সহ আমন্ত্রণ জানানো হয়েছিল ফিলিস্তিনি প্রেসিডেন্ট ইয়াসির আরাফাত আর তুরস্কের প্রেসিডেন্ট সুলেমান ডেমিরেল। পরে তারা ফিলিস্তিন আর তুরস্কের দুই নেতার সঙ্গে দক্ষিণ আফ্রিকার তৎকালীন প্রেসিডেন্ট নেলসন ম্যান্ডেলা বাংলাদেশে আসেন ১৯৯৭ সালের ২৫শে মার্চ সকালে। সেটাই ছিল বাংলাদেশে তার প্রথম এবং শেষ সফর।
তিনদিন সফরে এই মহান নেতা নেলসন ম্যান্ডেলা ঢাকায় অবস্থান করেন। এই সফরে বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকার অনেক বিষয় সম্পর্কে আলোচনা হয়।

আপনারা যারা নেলসন ম্যান্ডেলা কত সালে বাংলাদেশে আসেন এই প্রশ্নের উত্তর ইন্টারনেটের বিভিন্ন জায়গায় খুঁজছেন।আপনাদের সুবিধার জন্য আমাদের আজকের এই আর্টিকেলটিতে এ বিষয়ে জানিয়ে দিলাম আপনারা আমাদের ওয়েবসাইটে এসে প্রশ্নের সঠিক উত্তরটি জেনে নিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *