আদর্শ বিচ্যুতি নির্ণয়ের সূত্র

অনেক ক্ষেত্রে অনুসন্ধানাধীন পরিসংখ্যানে চলকের সাংখিক মান বিভিন্ন কারণ গুরুত্ব ভাব দ্বারা প্রভাবিত হতে পারে। এই সকল ক্ষেত্রে উপাত্তের মান এর সাথে এদের কারণ, গুরুত্ব বিবেচনা করে গাণিতিক গড় নির্ণয় করতে হয়। আমাদের ওয়েবসাইটটি আপনারা সকলেই ভিজিট করুন। কারণ আমাদের ওয়েবসাইটটিতে বাংলা, অংক, ইংরেজি গণিত, সাধারণ বিজ্ঞান, রসায়ন পদার্থ, জীববিজ্ঞান, আইসিটি, সকল বিষয়ের, সকল প্রশ্নের উত্তর, প্রকাশ করে থাকি। তাই আমাদের শিক্ষার্থীদের জানার উদ্দেশ্যে তারা আমাদের ওয়েবসাইটটি ভিজিট করতে পারেন। আমাদের ওয়েবসাইটে সকল শ্রেণীর সকল বিষয়ের প্রশ্নোত্তর, অত্যন্ত সহজ সরল সাবলীল ভাষায় প্রকাশ করা হয়ে থাকে।

তাই আমাদের ওয়েবসাইটটি ভিজিট করে যাদের যে ধরনের, যে শ্রেণীর প্রশ্নের উত্তর দরকার তারা সেসব উত্তরই আমাদের এই ওয়েবসাইট থেকে পেয়ে যাবে আশা রাখি। আবার যদি আমাদের ওয়েবসাইট থেকে কোন প্রশ্নের উত্তর ডাউনলোড করে নেওয়ার প্রয়োজন হয়, তাহলেও তারা সেই প্রশ্নের উত্তর ডাউনলোড করে নিতে পারবে। আমাদের এখান থেকে প্রশ্নের উত্তর ডাউনলোড করতে কোন ধরনের বাড়তি পয়সার খরচ হয় না। তাই তোমরা অনায়াসেই বিনা বাধায় আমাদের ওয়েবসাইট থেকে প্রশ্নের উত্তরগুলি ডাউনলোড করে নিতে পারবে। শিক্ষার্থীদের সকল ধরনের প্রয়োজন আমাদের এই ওয়েবসাইট থেকে মিটে যাবে মনে করি।

তারা যদি আমাদের সাথে থাকে তারা অবশ্যই একজন ভালো স্টুডেন্ট হিসেবে বের হয়ে যেতে পারবে। যেকোনো শিক্ষার্থী আমাদের ওয়েবসাইটকে ফলো করলে তারা অবশ্যই একজন ভালো শিক্ষার্থী হিসেবে গড়ে উঠতে পারবে। কারণ আমাদের ওয়েবসাইটে তাদের প্রয়োজনীয় সকল প্রশ্নের উত্তর দেওয়া থাকে। দুর্বল শিক্ষার্থীদের জন্য আমাদের ওয়েবসাইটটি অত্যন্ত গুরুত্বপূর্ণ, কারণ আমাদের ওয়েবসাইটটি তে সকল প্রশ্নের উত্তর যেহেতু অত্যন্ত সহজ সরল সাবলীল ভাষায় দেওয়া থাকে এজন্য তাদের জন্য প্রশ্নের উত্তর বোঝা কোন ধরনের সমস্যা হবার কথা নয়। তাই যেকোনো ধরনের শিক্ষার্থী আমাদের এখানে আসলে অবশ্যই খালি হাতে ফিরবে না। তাই সবাইকে আহ্বান জানাই আমাদের এই ওয়েবসাইটে এসে তাদের সকল প্রয়োজন মেটাতে পারবে।

অনিশ্চিত কোন বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ নীতি ও পদ্ধতি প্রণয়ন কিংবা কোন পরিকল্পনা বাস্তবায়নের জন্য সংখ্যা ভিত্তিক গবেষণায় হচ্ছে পরিসংখ্যানের মূল প্রতিপাদ্য বিষয়। অর্থাৎ কোন শহরে অধিবাসীদের বয়স বা আয় অনুষ্ঠানের দৈনিক সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা বা বৃষ্টিপাতের পরিমাপ বা ব্যবসায় প্রতিষ্ঠান দৈনিক আয় ইত্যাদি সংখ্যার মাধ্যমে প্রকাশ করা হলোই পরিসংখ্যান। উপাত্ত আবার দুই ধরনের হয় , একটি বিন্যস্ত উপাত্ত, আরেকটি অবিন্যস্ত উপাত্ত। পরিসংখ্যান বলতে কোন ঘটনা বা বিষয়ের সংখ্যা তত্ত্ব পরিমাপ অর্থাৎ তথ্য বোঝায়। কোন কোন পরিসংখ্যানবিদ পরিসংখ্যানকে একটি সংখ্যাতাত্ত্বিক তথ্য, আবার কেউ কেউ এই সংখ্যা নিয়ে গবেষণা বিজ্ঞান কে বিজ্ঞান হিসেবে সংঘায়িত করেছেন। পরিসংখ্যান হচ্ছে তথ্য বিষয়ক বিজ্ঞান। পরিসংখ্যানে বিভিন্ন ধরনের জিনিস থাকে এগুলো হল শ্রেণী বিভাগ, ঘটন সংখ্যা, মধ্যক, প্রচুরক, গড়, কেন্দ্রীয় প্রবণতা, ইত্যাদি। তাহলে আমরা পরিশেষে বলতে পারি যে

আদর্শ-বিচ্যুতি : কোন পরিসংখ্যানের গাণিতিক গড় থেকে পরিসংখ্যানের প্রতিটি তথ্যের ব্যবধানের মোট বর্গকে, মোট গণসংখ্যা অর্থাৎ N দ্বারা ভাগ করে, ভাগফলের বর্গমূল করলে যে মান পাওয়া যায় তাকে এই আদর্শ বিচ্যুতি বলে। তাহলে আমরা পরিসংখ্যানের বিভিন্ন জিনিস অর্থাৎ গাণিতিক গড় মধ্যক প্রচুরক ইত্যাদির মধ্যে দেখলাম যে আদর্শ বিচ্যুতি কাকে বলে সেটিও। তাহলে পরিসংখ্যানের সকল বিষয় নিয়ে আমরা অবশ্যই কাজ করতে পারবো অর্থাৎ কোন সমস্যা বলি সামনে এলে সেই সমস্যাবলীর সমাধান করে ফেলতে পারব।

কারণ ইতিমধ্যেই আমরা পরিসংখ্যানের সকল বিষয় সম্পর্কে আলোচনা করে ফেলেছি। যেহেতু পরিসংখ্যানে সকল বিষয় সম্পর্কে আমরা প্রায় আলোচনা করেই ফেলেছি তাই, কোন ধরনের সমস্যার সমাধান করতে আর আমাদের সমস্যা না হওয়ারই কথা। তাই তোমাদের বলছি আমাদের ওয়েবসাইটের সকল বিষয় সম্পর্কে জানা থাকে যে কোন বিষয় নিয়ে খোঁজ করলে আমাদের ওয়েবসাইট থেকে অবশ্যই তা তোমরা পেয়ে যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *