ছিয়াত্তরের মন্বন্তর কত সালে হয়েছিল

বাংলায় যে ভয়াবহ দুর্ভিক্ষ হয়েছিলো তা ইতিহাসে ছিয়াত্তরের মন্বন্তর নামে পরিচিত। এই সময় দুই বাংলার মানুষের অনেক কষ্টের মধ্যে দিন পার করতে হয়েছে। দুই বাংলার মানুষের উপর অতিরিক্ত করের বোঝা চাপ এবং অনাবৃষ্টির কারণে খাদ্যের অভাবে এই ভয়াবহ দুর্ভিক্ষের সৃষ্টি হয়। যেটার ফলে দুই বাংলার সাধারণ মানুষের কষ্টের শেষ থাকে না। তাই অনেকে এইটির নাম দিয়েছে ছিয়াত্তরের দুর্ভিক্ষ নামে। আপনারা অনেকেই এটি কত সালে হয়েছিল এই বিষয়টি সম্পর্কে জানতে চেয়েছেন আমরা আমাদের আজকের এই আর্টিকেলটিতে এই বিষয়ে জানিয়ে দেব এই বিষয়টি জানতে হলে আপনাকে আমাদের আজকের আর্টিকেলটি পড়তে হবে আর দেখে নিতে হবে আপনার প্রশ্নের উত্তরটি।

খাদ্য ঘাটতির কারণে ভারত ও বাংলাদেশের দুই দেশের বাংলার মানুষ চরম খারাপ পরিস্থিতির মধ্যে পার করেছেন। সাধারণত চাহিদার তুলনায় সেই সময় খাদ্যে সংখ্যা অনেক কম ছিল। খরা জলোচ্ছ্বাস বিভিন্ন ধরনের কীটপতঙ্গে ফসলের নষ্ট ইত্যাদি নানা কারণে এই দুর্ভিক্ষ সৃষ্টি হয়। এই দুর্ভিক্ষ সৃষ্টি হয় বাংলায় ১১৭৬ খ্রিস্টাব্দে এরই জন্য এর নামকরণ করা হয় ছিয়াত্তরের মন্বন্তর। এবং এ ইংরেজি সাল ছিল ১৭৭০ সাল। এই দুর্ভিক্ষ ছিল বাংলার ইতিহাসে সবচেয়ে বড় দুর্ভিক্ষ। এই দুর্ভিক্ষের সময় ফসলের উৎপাদন দিন দিন কমতে থাকতো যার ফলে ও যারা তার ঠিকমতো কর প্রদান করতে পারত না। এই দুর্ভিক্ষের ফলে অনেক মানুষের মৃত্যু ঘটে।

আপনারা যারা ছিয়াত্তরের মন্বন্তর কত সালে হয়েছিল এই প্রশ্নের উত্তরটি জানতে চাচ্ছিলেন, আমরা আমাদের আজকের এই আর্টিকেলটিতে এই বিষয়ে আলোচনা করলাম। আপনারা আমাদের ওয়েবসাইটে এসে প্রশ্নের উত্তরটি জেনে নিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *